সিজনাল এগ্রিকালচারাল ওয়ার্কার্স স্কিমের’ আওতায় প্রথমবারের মতো বাংলাদেশি শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে যুক্তরাজ্যে। এতে নিয়োগ পাওয়া শ্রমিকদের জন্য মিশনের বঙ্গবন্ধু লাউঞ্জে সোমবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশন একটি ব্রিফিং সেশনের আয়োজন করে।

ব্রিটিশ আন্তর্জাতিক নিয়োগ সংস্থা- রিজেন্সি রিক্রুটমেন্ট লিমিটেড এই শ্রমিকদের ব্রিটিশ খামারের জন্য নিয়োগ দেয় এবং তারাই তাদের যুক্তরাজ্যে ভ্রমণের ব্যবস্থা করে। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এই ব্যবস্থায় যুক্ত ছিল।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কর্মীদের ব্রিফ করার সময় বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখতে এবং যুক্তরাজ্যের খামার খাতে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগের সুবিধার্থে যুক্তরাজ্যের মৌসুমী কৃষি কর্মী প্রকল্পের সব নিয়ম-কানুন মেনে চলার গুরুত্বের ওপর জোর দেন।

হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিদেশি কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশি কর্মীদের জন্য নিয়মিত অভিবাসনের জন্য গৃহীত বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন। তিনি বলেন, ‘অভিবাসী বাংলাদেশি কর্মীরা এখন অনেক দেশে মর্যাদার সঙ্গে কাজ করছেন।

আরও বেশি রেমিট্যান্স উপার্জনের পাশাপাশি দেশকে গড়ে তুলছেন। বাংলাদেশের জন্য তারা ইতিবাচক ভাবমূর্তি।’ রিজেন্সি রিক্রুটমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রওসোনারা বেগম বলেন, ‘যুক্তরাজ্যের শ্রমবাজারের চাহিদা মেটাতে রিজেন্সি রিক্রুটমেন্ট এই স্কিমের আওতায় আরও বাংলাদেশি কর্মী নিয়োগের প্রচেষ্টা অব্যাহত রাখবে।’